Today is  
 
Untitled Document
শিরোনাম : ||   এবার চট্টগ্রাম শহরে প্রবেশের উপর বিধি-নিষেধ      ||   করোনার পরীক্ষামূলক ওষুধ তৈরিও হচ্ছে দেশে      ||   রমজানে অফিসের সময় সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত      ||   এ্যাম্বুলেন্স করে পাচারের সময় ২০ হাজার পিস ইয়াবাসহ আটক ৩      ||   উখিয়ায় লোক সমাগম বাড়ছে : মেরিন ড্রাইভে যান চলাচল বন্ধ      ||   করোনায় আরো ৪ জনের মৃত্যু:নতুন করে আক্রান্ত ২৯      ||   ইতালী ও ফ্রেন্সে করোনায় কমে আসছে মৃত্যুর হার      ||   টেকনাফে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই যুবক নিহত      ||   শহরের মাদক সম্রাজ্ঞী নাহিদা মদসহ গ্রেপ্তার      ||   করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিক-কর্মচারীদের খাদ্য সামগ্রী বিতরণ      ||   সৈকতে নির্জনতায় জেগে উঠছে প্রাণ-প্রকৃতি      ||   ২৪ ঘন্টায় নতুন করে ১৮ জন করোনায় আক্রান্ত' ১ জনের মৃত্যু      ||   ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানের ক্রেডিট প্লাস জবাবদিহিতামূলক      ||   তাজিকিস্তানে করোনা নেই, তাই ফুটবল খেলা শুরু      ||   করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ ঘোষনা     
করোনা সতর্কতা: সংবাদকর্মীদের স্বাস্থ্য নিরাপত্তায় তৎপর যেসব প্রতিষ্ঠান
প্রকাশ: 2020-03-21 06:48 PM   নিউজ ডেস্ক মিডিয়া কর্ণার

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে বিশ্বব্যাপী ১১ হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এরইমধ্যে প্রাণঘাতী ভাইরাসটি থাবা বসিয়েছে বাংলাদেশে। এমন পরিস্থিতিতে দেশের বৃহত্তর স্বার্থে সরকার, প্রশাসন ও প্রতিটি গণমাধ্যম হাউজের কর্মীরাও তথ্য সরবরাহ, প্রকাশ, প্রচারণাসহ নানাবিধ কার্যক্রমে ব্যস্ত সময় পার করছেন। তবে প্রাণঘাতি এই ভাইরাস সংশ্লিষ্ট তথ্য সংগ্রহে ও সংবাদ প্রচারে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি নিয়েই নিরন্তন কাজ করতে হচ্ছে সাংবাদিকদের।

এরই প্রেক্ষিতে প্রায় প্রতিটি সংবাদমাধ্যমের পক্ষ থেকে নিজ নিজ সংবাদকর্মী ও সকল সাংবাদিক সহযোদ্ধাদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে কর্তৃপক্ষের তরফ থেকে নেয়া হয়েছে নানা পদক্ষেপ। বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যমের মত নেয়া হয়েছে গুরুত্বপূর্ণ নানা উদ্যোগ।

ডেইলি স্টার: সংবাদ কর্মীদের হাত জীবাণুমুক্ত করার জন্য ভবনের নিচেই হ্যান্ড স্যানিটাইজার ও বেসিন রাখা হয়েছে। এমনকি তাপমাত্রা পরিমাপের ব্যবস্থাও রয়েছে এখানে। অফিস থেকে প্রত্যেকের জন্য পর্যাপ্ত সংখ্যক মাস্ক সরবরাহ করা হয়েছে। 

প্রথম আলো: অফিসে প্রবেশের আগেই তাপমাত্রা মাপার ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিবার জীবাণুনাশক দিয়ে হাত পরিষ্কার করতে হবে। আংশিকভাবে চালু হয়েছে ওয়ার্ক অ্যাট হোম (বাড়ি থেকে অফিস)। অসুস্থ বোধ করলেই অফিস থেকে ছুটি নিতে বলা হয়েছে।

মেডিকেল বা ঝুঁকিপূর্ণ রিপোর্টিংয়ের জন্য আলাদা পোশাকের কথাও ভাবা হচ্ছে। আইইডিসিআরের সংবাদ সম্মেলনে রিপোর্টার না পাঠিয়ে টেলিভিশন বা অন্য সংবাদমাধ্যম থেকে তথ্য সংগ্রহ করতে বলা হয়েছে। যে কোনো সংবাদের জন্য হাসপাতালে যেতে নিরুৎসাহিত করা হয়েছে।

ঢাকা ট্রিবিউন: প্রবেশের সময় জীবাণুনাশক দিয়ে হাত পরিষ্কারের পাশাপাশি প্রত্যেক কর্মীকে মাস্ক দেওয়া হয়েছে। ডেস্ক এবং ফ্লোর দুটোই প্রতিদিন জীবাণুনাশক দিয়ে কয়েকবার করে পরিষ্কার করা হয়। সব কর্মীকে বাসা থেকে অফিস করার জন্য সুযোগ দেওয়া হয়েছে।

রিপোর্টারদের অফিসে না গিয়ে স্পট থেকে নিউজ পাঠাতে বলা হয়েছে। আর যারা অনলাইন/ডেস্কে কাজ করেন তারাও এখন বাসা থেকে কাজ করতে পারবেন। তবে প্রিন্ট পত্রিকার জন্য মাত্র কয়েকজন সিনিয়র সাংবাদিক পালাক্রমে অফিসে যাবেন।

বাংলা ট্রিবিউন: ঢাকা ট্রিবিউনের মতো বাংলা ট্রিবিউনের কর্মীরাও ওয়ার্ক অ্যাট হোম সুবিধা পাচ্ছেন।

বিডিনিউজ 24: পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে ভীষণভাবে জোর দেওয়া হয়েছে। এমনকি মৌখিকভাবে ওয়ার্ক অ্যাট হোমের প্রস্তুতিও নিতে বলা হয়েছে।

সময় টিভি: তাপমাত্রা মেপে সবাইকে অফিসে ঢুকতে হচ্ছে। যাদের শরীরে স্বাভাবিকের চেয়ে অধিক তাপমাত্রা রয়েছে, কেবল তাদের বাসায় থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক এবং গ্লাভস দেওয়া হয়েছে। তাছাড়া রিপোর্টারদের প্রথমে নিজের নিরাপত্তা নিশ্চিত করে কাজ করতে বলা হয়েছে। গণপরিবহন এড়াতে কর্মীদের আনা নেওয়ার জন্য পিক-ড্রপের সুবিধাও দেওয়া হয়েছে।

চ্যানেল 24: প্রবেশকালেই হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করে নিতে হবে। কাজের মধ্যেও হাত জীবাণুমুক্ত করতে প্রতিটি ডেস্কে পর্যাপ্ত হেক্সিসলের ব্যবস্থা রয়েছে। জরুরি অফিস নির্দেশনায় সাংবাদিকদের ওয়ার্ক আওয়ারে বাইরে যেতে নিরুৎসাহিত করা হয়েছে। এমনকি গণপরিবহন এড়াতে কর্মীদের আনা নেয়ার জন্য পিক-ড্রপের সুবিধাও রাখা হয়েছে।

বাংলাদেশ পোস্ট: সতর্কতার অংশ হিসেবে দেশের প্রথম সারির ইংরেজি দৈনিক বাংলাদেশ পোস্ট ও অনলাইন আজকের বাংলাদেশপোস্ট.কম কর্তৃপক্ষ কর্মীদের বাসায় থেকে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এখন থেকে প্রতিষ্ঠানটির সাংবাদিক, কর্মকর্তা এবং কর্মচারীদের মধ্যে মাত্র কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছাড়া সকলেই পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাড়িতে বসে কাজ করবেন।

দৈনিক জাগরণ: দৈনিক জাগরণের অনলাইন ভার্সনে সার্বক্ষনিক সংবাদ প্রচারের কাজ গতিশীল করতে অন্যান্য গণমাধ্যমগুলোর সঙ্গে একযোগে কাজ করে যাওয়ার ও সংবাদ সংগ্রহে মাঠ পর্যায়ে কাজের ক্ষেত্রে প্রয়োজন সাপেক্ষে যেকোনো সংবাদমাধ্যমের সংবাদকর্মীদের সম্ভাব্য সহযোগিতা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের প্রতিনিধি হিসেবে কর্মীদের উদ্দেশ্যে বিশেষ এ নির্দেশনার বিষ্যটি অবগত করেন দৈনিক জাগরণের উপ-ব্যবস্থাপনা সম্পাদক জনাব রিয়াজ শাহী। তবে পরিস্থিতি বিবেচনায় এই নির্দেশনা পরিবর্তন হতে পারে বলেও জানান তিনি। 

এছাড়া প্রেক্ষাপট চিন্তা করে বার্তাকক্ষের সংবাদকর্মীদের প্রয়োজনে বাড়ি (ইন-হোম ষ্টেশন) থেকে পোর্টালের কার্যক্রম চালিয়ে যাওয়ার সুযোগও নিশ্চিত করা হয়েছে। এই নির্দাশনা আগামী ৩১ মার্চ ২০২০ পর্যন্ত বলবত থাকবে। তবে দেশে যে কোনো সংকটাপন্ন পরিস্থিতি সৃষ্টি হলে সংক্ষিপ্ত নোটিশে কর্মীদের ওয়ার্ক স্টেশনে রিপোর্টিং এর অগ্রিম বার্তাও জানিয়ে রাখা হয়েছে। 

অপরদিকে জাগরণের প্রিন্ট ভার্সনের কার্যক্রম পরিচালনায় সংশ্লিষ্টদের সমন্বয়ে সার্ভার ইউনিট গঠন ও আনুষাঙ্গিক কার্যক্রম নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকি কমিয়ে আনতে পর্যাপ্ত পরিষ্কার পরিচ্ছন্নতা ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি দ্রুত ইনডোর অ্যাক্সেস ফ্যাসিলিটি সিস্টেম সংযুক্ত থার্মাল স্কেনার স্থাপনের পদক্ষেপও নেয়া হয়েছে।       

অধিকার ডট নিউজ ও দৈনিক অধিকার: সাম্প্রতিক সময়ের অন্যতম একটি সংবাদমাধ্যম হিসেবে পরিচিতি লাভ করা অধিকার ডট নিউজ ও দৈনিক অধিকারের কর্মীদের বাসা থেকে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। জরুরি এক ঘোষণায় জানানো হয়, শনিবার (২১ মার্চ) থেকে অনির্দিষ্টকালের জন্য নিজ নিজ বাসায় থেকে সংবাদের কাজ করবেন বার্তা বিভাগের সাংবাদিকরা। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানের নিজস্ব সার্ভারে যোগাযোগের মাধ্যমে প্রিন্ট ও অনলাইনের সংবাদের কাজ পরিচালনা করা হবে। অপরদিকে নিজস্ব প্রতিবেদক ও জেলা, উপজেলা, ক্যাম্পাস এবং আন্তর্জাতিক প্রতিনিধিদের নিরাপত্তার বিষয়টিও এবার সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের আইইডিসিআর বিভাগ জানিয়েছে, চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি ভাইরাসটি বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। বর্তমানে দেশটিতে একজনের প্রাণহানিসহ অন্তত ২০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

ভয়েস/আআ

এই সংবাদটি পড়া হয়েছে 11 বার
মিডিয়া কর্ণার
হকার ও হোটেল শ্রমিকদের পাশে ‘উখিয়া অনলাইন প্রেসক্লাব

করোনায় আক্রান্ত রাজধানীর এক সংবাদিক

করোনা: দৈনিক পত্রিকা বেচা-বিক্রিতে ধস

কুড়িগ্রামে সাংবাদিক নির্যাতন:ডিসি সুলতানাসহ ৪জনের বিরুদ্ধে হত্যা চেষ্টা মামলা নেয়ার নির্দেশ

করোনা সতর্কতা: সংবাদকর্মীদের স্বাস্থ্য নিরাপত্তায় তৎপর যেসব প্রতিষ্ঠান

মার্কিন তিন সংবাদমাধ্যমের ১৬ সাংবাদিককে বহিষ্কার করলো চীন

‘আধা বোতল মদ ও ১০০ গ্রাম গাঁজা সরবরাহের তদন্ত হচ্ছে’

সাধারণ মানুষকে নির্যাতন নাজিম উদ্দিনের স্বাভাবিক স্বভাব

‘ডিসি স্যারকে ফোন দাও, মেসেজ দাও, কী করবো সেটা বলতে বলো?’

‘তুই কলেমা পড়ে ফেল, তোকে এনকাউন্টার দেওয়া হবে’

এবার চট্টগ্রাম শহরে প্রবেশের উপর বিধি-নিষেধ
করোনার পরীক্ষামূলক ওষুধ তৈরিও হচ্ছে দেশে
রমজানে অফিসের সময় সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত
এ্যাম্বুলেন্স করে পাচারের সময় ২০ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
উখিয়ায় লোক সমাগম বাড়ছে : মেরিন ড্রাইভে যান চলাচল বন্ধ
করোনায় আরো ৪ জনের মৃত্যু:নতুন করে আক্রান্ত ২৯
ইতালী ও ফ্রেন্সে করোনায় কমে আসছে মৃত্যুর হার
টেকনাফে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই যুবক নিহত
শহরের মাদক সম্রাজ্ঞী নাহিদা মদসহ গ্রেপ্তার
করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিক-কর্মচারীদের খাদ্য সামগ্রী বিতরণ
সৈকতে নির্জনতায় জেগে উঠছে প্রাণ-প্রকৃতি
২৪ ঘন্টায় নতুন করে ১৮ জন করোনায় আক্রান্ত' ১ জনের মৃত্যু
ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানের ক্রেডিট প্লাস জবাবদিহিতামূলক
তাজিকিস্তানে করোনা নেই, তাই ফুটবল খেলা শুরু
করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ ঘোষনা
করোনা নিয়ে প্রধানমন্ত্রীর চার কর্মপরিকল্পনা
 

উপদেষ্টা সম্পাদক : আবু তাহের, সম্পাদক : বিশ্বজিত সেন, প্রকাশক: আবদুল আজিজ
অফিস: কক্সবাজার প্রেসক্লাব ভবন(২য় তলা), শহীদ সরণি(সার্কিট হাউজ রোড), কক্সবাজার।
ফোন: ০১৮১৮-৭৬৬৮৫৫, ০১৫৫৮-৫৭৮৫২৩, ইমেইল: news.coxsbazarvoice@gmail.com


ইমেইল :

An Online News Portal Of Bangladesh

About Coxsbazar Voice
Advertisement
Contact
Web Mail
Privacy Policy
Terms & Conditions
কক্সবাজার ভয়েস পত্রিকার কোন সংবাদ,লেখা,ছবি বা কোন তথ্য পূর্ব অনুমতি ছাড়া কপি করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
All rights reserved © 2020 COXSBAZAR VOICE Developed by : JM IT SOLUTION