মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:০৬ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

অ্যান্টার্কটিকায় লুকনো দুনিয়া, আবিষ্কার করল বিজ্ঞানীরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক:
অ্যান্টার্কটিকায় বরফের নীচে সন্ধান মিলেছে নতুন এক মেরিন দুনিয়ার। সেখানে অদ্ভুত সব প্রাণী রয়েছে বলে দাবি করেছেন নিউজিল্যান্ডের একদল বিজ্ঞানী। তারা জানিয়েছেন, অ্যান্টার্কটিকায় বরফের নীচে একটি মেরিন লাইফের সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি তাদের বক্তব্য তুলে ধরে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান ও টেকভিত্তিক সংবাদ মাধ্যমে লাইফ সায়েন্স।

বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকার রস আইস শেল্ফ থেকে কয়েকশো কিলোমিটার দূরে অবস্থিত একটি মোহনা পর্যবেক্ষণ করতে গিয়ে এই নতুন দুনিয়ার সন্ধান পেয়েছেন। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে বরফ গলার ফলে এর ভূমিকা কী হতে পারে, তা দেখাই ছিল বিজ্ঞানীদের মূল উদ্দেশ্য।

এ লক্ষ্যে বিজ্ঞানীরা বরফের মধ্যে ঢোকেন। আর সেখানেই তাদের ক্যামেরায় অস্বাভাবিক কিছু ‘মুভিং অবজেক্ট’ ধরা পরে। ক্যামেরায় ধারণকৃত ভিডিও পর্যালোচনা করে বিজ্ঞানীরা জানান, বরফের নীচে ক্ষুদ্র প্রাণীদের বিরাট একটি দল রয়েছে।

এ বিষয়ে গবেষক দলের সদস্য ক্রেগ স্টিফেন্স বলেন, কিছুক্ষণের জন্য আমরা ভেবেছিলাম আমাদের ক্যামেরার হয়তো কোনও সমস্যা দেখা দিয়েছে। কিন্তু যখন আমরা আরও খুঁটিয়ে খুঁটিয়ে লক্ষ্য করলাম, তখন দেখতে পাই ৫ মিমি আকারের আর্থ্রোপডের একটি ঝাঁক।

তিনি আরও যোগ করে বললেন, আমরা ওই আইস শেল্ফের অন্যান্য অংশেও পরীক্ষা করে দেখেছি এবং ভেবেছিলাম যে, আমাদের চারপাশের জিনিসগুলো আয়ত্তের মধ্যেই রয়েছে। কিন্তু সেখানে গিয়ে যা দেখলাম, চমকে গেলাম।

গবেষক দলটির নেতৃত্ব দিয়েছেন হুও হর্গ্যান। তিনি গণমাধ্যমকে বলছেন, ওই মোহনা অধ্যয়ন ছিল আমাদের কাছে একটি লুকিয়ে থাকা বিশ্বে প্রবেশ করার মতো।তার এক সহকর্মী স্টিভেন্স করলেন, এই আশ্চর্যজনক আবিষ্কারে আমাদের দল খুবই আনন্দিত হয়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com