শনিবার, ২৫ Jun ২০২২, ০৯:৫৬ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

আগুনে পুড়লে যা করবেন

আগুনে পুড়লে,ফাইল ছবি।

লাইফস্টাইল ডেস্ক:

শরীরের কোনো স্থানে পুড়ে গেলে যে বিষয়গুলো করণীয় সেগুলো সঠিকভাবে জানতে হবে। নয়তো অনেক সময় পুড়ে গিয়ে যে ক্ষতি হয়, তার থেকে বেশি ক্ষতি হতে পারে ভুল ব্যবস্থাপনার জন্য।

পুড়ে যাওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে, সেগুলোর ওপর নির্ভর করে পুড়ে গেলে কী করতে হবে। স্বাভাবিক আগুনের চেয়ে কেমিক্যাল বা এসিড জাতীয় পদার্থ বেশি ক্ষতি করে।

পুড়ে গেলে করণীয়

– প্রথমেই পুড়ে যাওয়ার কারণটিকে বন্ধ করতে হবে। যদি আপনি আগুনের কাছে থাকেন, তাহলে দ্রুত সেখান থেকে নিজেকে সরিয়ে নিতে হবে। কোনো কেমিক্যালের সংস্পর্শে থাকলে সেখান থেকে সরে যেতে হবে। আগুনে পুড়লে কোনো কিছু না পেলেও নিজে মাটিতে গড়াগড়ি যেতে হবে। কেমিক্যাল জাতীয় পদার্থে পুড়লে দ্রুত পানির সংস্পর্শে আসতে হবে।

– পুড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে প্রচুর পরিমাণে পানি ঢালতে হবে।

– আগুনে পুড়লে আক্রান্ত ব্যক্তির কাপড়চোপড় দ্রুত খুলে ফেলার চেষ্টা করতে হবে। কেমিক্যাল জাতীয় পদার্থের কারণে পুড়ে গেলে পানির প্রবাহ দিয়ে শরীরের কাপড় আলাদা করার চেষ্টা করতে হবে অথবা পানির প্রবাহের মধ্যে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকতে হবে।

– বদ্ধ জায়গায় আগুন লাগলে সেখানে সৃষ্ট গ্যাসের মাধ্যমে আমাদের শ্বাসতন্ত্রের ক্ষতি হতে পারে। সে ক্ষেত্রে স্বাভাবিক বাতাস প্রবাহিত হওয়ার জায়গা রয়েছে এমন জায়গায় যেতে হবে।

প্রাথমিক চিকিৎসা

– ডিমের সাদা অংশ পুড়ে যাওয়ার অংশে লাগাতে পারেন।

– বিভিন্ন ধরনের ক্রিম যেমন—বার্না, বার্নসিল, সিলক্রিম পুরু করে লাগানো যেতে পারে।

– দ্রুত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতে হবে।

– পোড়া জায়গায়টি পরিষ্কার কাপড় বা ব্যান্ডেজ দিয়ে নরমভাবে ঢেকে রাখতে হবে।

মনে রাখবেন, পোড়া জায়গায় তেলজাতীয় পদার্থ মালিশ করা যাবে না। খালি হাত দিয়ে ঘষা থেকে বিরত থাকতে হবে। ফোসকা পড়লে সেটা গলানো যাবে না।

পরামর্শ দিয়েছেন

ডা. মো. আহাদ হোসেন

ব্যথা বিশেষজ্ঞ ও চিফ কনসালট্যান্ট

বাংলাদেশ সেন্টার ফর রিহ্যাবিলিটেশন

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com