মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:১৫ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

কক্সবাজারে কর্মরত সাংবাদিকদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা

ভয়েস প্রতিবেদক:
কক্সবাজারে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের অংশ গ্রহণে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ সকাল সাড়ে ৯ টারদিকে কক্সবাজার হিল ডাউন সার্কিট হাউসে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক আয়োজিত উক্ত কর্মশালায় ‘প্রেস কাউন্সিল আইন ও আচরণবিধি, সাংবাদিকতার পেশাগত মানোন্নয়নে প্রচলিত আইনের যথাথ ব্যবহার এবং তথ্য অধিকার আইন নিয়ে আলোচনা চলছে।

কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত রয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো: নিজামুল হক নাসিম। এতে বিশেষ অতিথি রয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শাহা আলম। কর্মশালায় কক্সবাজারে কর্মরত ৪০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, কোনো সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক কোনো সংবাদপত্র, কর্মরত সাংবাদিক বা সংবাদ সংস্থার বিরুদ্ধে বাংলাদেশ প্রেস কাউন্সিলে মামলা দায়ের করতে হলে নিম্নবর্ণিত নিয়মাবলি অনুসরণ করতে হবে:

প্রেস কাউন্সিল রেগুলেশনের নিম্নবর্ণিত বিধি অনুযায়ী যেকোনো সংবাদপত্র, সংবাদ সংস্থা, সম্পাদক অথবা কর্মরত সাংবাদিকের বিরুদ্ধে সাদা কাগজে চেয়ারম্যান, প্রেস কাউন্সিলকে সম্বোধন করে অভিযোগ দায়ের করা যাবে:

৮:১:এ -যে সংবাদপত্র, সংবাদ সংস্থা, সম্পাদক অথবা কর্মরত সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ আনা হবে তার বা তাদের নাম ও ঠিকানা দিতে হবে। অভিযুক্ত সংবাদ বা নিবন্ধ বা সম্পাদকীয় বা

প্রতিবেদনের মূল পেপার এবং অভিযোগের সমর্থনে যথাসম্ভব সংশ্লিষ্ট দলিলপত্র দিতে হবে।

৮ : ১: বি -অভিযুক্ত সংবাদ প্রভৃতি কীভাবে আপত্তিজনক বলে ফরিয়াদি বিবেচনা করেন তার বর্ণনা দিতে হবে।

৮ : ১ : সি -ফরিয়াদির বিবেচনার প্রকাশিত আপত্তিজনক খবর প্রভৃতি সম্পর্কে সংবাদপত্র, সংবাদ সংস্থা সম্পাদক এবং কর্মরত সংবাদিককে কোনো প্রতিবাদ পাঠানো হয়েছে কি না, সেই প্রতিবাদ প্রকাশিত হয়েছে কি না, তা দরখাস্তে লিখতে হবে।

৮ : ২ অভিযোগ দায়ের করার সময় আবেদনপত্রের পাদটীকায় নিম্নলিখিত ঘোষণা থাকতে হবে:

(১) ফরিয়াদি তার জানা এবং বিশ্বাস মতে কাউন্সিল সমীপে সংশ্লিষ্ট সর্বপ্রকার সত্য ঘটনা পেশ করেছেন এবং অভিযোগে বর্ণিত কোনো বিষয়ে অন্য কোনো আদালতে কোনো প্রকার মামলা চালু নেই।
(২) কাউন্সিলে তদন্ত চলাকালীন অভিযোগের কোনো বিষয়ে অন্য কোনো আদালতের বিষয়বস্তুতে পরিণত হলে কালক্ষেপণ না করে ফরিয়াদি তা কাউন্সিলকে অবহিত করবেন।

৮ : ২:৩ কাউন্সিলে অভিযোগ দায়ের করার সময় ফরিয়াদিকে বিবাদীর সমসংখ্যক অভিযোগপত্রের অতিরিক্ত অনুলিপি দিতে হবে।

প্রেস কাউন্সিল একটি আধাবিচারিক (কোয়াছি জুডিশিয়াল) প্রতিষ্ঠান। অন্য কাউকে সম্বোধন করে লিখিত আবেদনপত্র/চিঠি অভিযোগ ইত্যাদির অনুলিপি কাউন্সিলের বিজ্ঞ চেয়ারম্যান সমীপে প্রেরণ করে প্রেস কাউন্সিলে মামলা দায়ের করা যায় না।

অতিরিক্ত তথ্য জানার জন্য প্রয়োজনবোধে অফিস চলাকালীন সচিবের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যেতে পারে অথবা লগ ইন করুন www.presscouncil.gov.bd মামলা দায়ের করার পর কাউন্সিল কর্তৃক ফরিয়াদির আর্জির অনুলিপি সংযুক্ত করে প্রতিপক্ষকে লিখিত জবাব দাখিলের জন্য নোটিশ করা হয়। প্রতিপক্ষের জবাব পাওয়ার পর ফরিয়াদির নিকট প্রতিউত্তর চাওয়া হয়। দু’পক্ষের জবাব পাওয়ার পর জুডিশিয়াল কমিটি কর্তৃক শুনানি করে রায় প্রদান করা হয়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com