মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:১৬ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

চিংড়ি ও কাঁকড়ার মতো প্রাণীকে জীবন্ত সেদ্ধ না করার সুপারিশ

ভয়েস নিউজ ডেস্ক:
যুক্তরাজ্য সরকারের পরিচালিত পর্যালোচনা অনুসারে অক্টোপাস, কাঁকড়া ও গলদা চিংড়ি ব্যথা বা যন্ত্রণা অনুভব করতে সক্ষম। নতুন প্রাণী কল্যাণ আইনের অধীনে সুরক্ষা দেওয়ার জন্য এ প্রাণীদের ‘সংবেদনশীল’ তালিকায় যুক্ত করা হয়েছে।

সিএনএন এক প্রতিবেদনে জানায়, অনুভূতির প্রমাণ মূল্যায়নের জন্য ৩০০টি বৈজ্ঞানিক গবেষণা বিশ্লেষণ করেছে লন্ডন স্কুল অব ইকোনমিকসের বিশেষজ্ঞরা। এরপর তারা এই সিদ্ধান্তে পৌঁছান যে, সেফালোপড (যেমন; অক্টোপাস, স্কুইড ও কাটলফিশ) এবং ডেকাপড (কাঁকড়া, লবস্টার এবং ক্রেফিশ)-কে সংবেদনশীল প্রাণী হিসেবে বিবেচনা করা উচিত।

প্রতিবেদনে বলা হয়, এ সব প্রাণীদের জীবন্ত সেদ্ধ করা উচিত নয়। এর আগে জবাই করে নিতে হবে।

মেরুদণ্ডী প্রাণী, মেরুদণ্ড আছে এমন প্রাণীদের ইতিমধ্যেই যুক্তরাজ্যে বিতর্কিত নতুন প্রাণী কল্যাণ আইনে সংবেদনশীল হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

দেশটির প্রাণী কল্যাণ মন্ত্রী লর্ড জ্যাক গোল্ডস্মিথ এক বিবৃতিতে বলেছেন, অ্যানিমেল ওয়েলফেয়ার সেন্টিয়েন্স বিল তৈরির সময় প্রাণীদের কল্যাণকে সঠিকভাবে বিবেচনা করা হয়েছে। বিজ্ঞানে এখন স্পষ্ট যে, ডেকাপড ও সেফালোপড ব্যথা অনুভব করতে পারে। আইনের এই গুরুত্বপূর্ণ অংশ দ্বারা তাদের আচ্ছাদিত করার এটাই সঠিক সময়।

বিলটি এখনো আইন নয়। একটি কমিটি এই বিলকে পর্যালোচনা করে প্রতিবেদন দেবে। যা প্রাণী কল্যাণের জন্য ব্রিটিশ সরকারের একটি বৃহত্তর পরিকল্পনার অংশ।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com