মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:৫৬ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

চুড়ান্ত এমপিও পেলো কক্সবাজারের ২৪ শিক্ষা প্রতিষ্ঠান

লোকমান হাকিম (২৯ এপ্রিল ):

নতুন এমপিওভুক্তির তালিকার আদেশ জারি করেছে সরকার। এ তালিকায় চুড়ান্তভাবে এমপিও পেয়েছে কক্সবাজার জেলার নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও (স্নাতক) পর্যায়ের ২৪টি শিক্ষা প্রতিষ্ঠান। এগুলোর মধ্যে ১০টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ১টি কলেজ রয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত আলাদা আলাদা প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়েছে।

একই সাথে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চুড়ান্ত করতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন বলে আদেশ সূত্রে জানা গেছে।

জারিকৃত আদেশে কক্সবাজার জেলায় (স্নাতক) কলেজ পর্যায়ে একমাত্র মহেশখালী ডিগ্রী কলেজ চুড়ান্তভাবে এমপিও পেয়েছে।

এছাড়া নিম্ন মাধ্যমিকে এমপিওভুক্তি পেয়েছে ১০ শিক্ষা প্রতিষ্ঠান। এগুলো হলো: চকরিয়া পৌর আদর্শ শিক্ষা নিকেতন, চকরিয়া গ্রামার স্কুল, মহেশখালী উপজেলার মাতারবাড়ি আদর্শ পাবলিক স্কুল, ছোট মহেশখালী মডেল জুনিয়র স্কুল, হোয়ানক বালিকা উচ্চ বিদ্যালয়, উত্তর নরবিলা জুনিয়র নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, হোয়ানক জুনিয়র আদর্শ বিদ্যাপীঠ, কক্সবাজার সদরের আবুল কাসেম হাই স্কুল, উখিয়া উপজেলার রমখাঁ পালং জুনিয়র হাই স্কুল, টেকনাফ বর্ডার গার্ড বাংলাদেশ পাবলিক স্কুল।

অন্যদিকে মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্তিতে চুড়ান্তভাবে ১৩টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এগুলো হলো: চকরিয়া উপজেলার উত্তর বরইতলী উচ্চ বিদ্যালয়, মালুঘাট আইডিয়াল স্কুল, মহেশখালী উপজেলার কুতুবজোম অফসোর হাই স্কুল, কুতুবদিয়ার আলী আকবর ডেইল উচ্চ বিদ্যালয়, কক্সবাজার সদরের আমেনা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়, টিএমসি বালিকা উচ্চ বিদ্যালয়, দক্ষিণ খুরুশকুল মডেল হাই স্কুল, রামু উপজেলার মনছুর আলী সিকদার আইডিয়াল স্কুল, আল ফুয়াদ একাডেমী, টেকনাফ উপজেলার সাবরাং উচ্চ বিদ্যালয়, নয়াপাড়া আলহাজ্ব নবী হোসাইন উচ্চ বিদ্যালয়, হ্নীলা বালিকা উচ্চ বিদ্যালয়, উখিয়ার থাইংখালী উচ্চ বিদ্যালয় রয়েছে।

সূত্রে জানা গেছে, দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর গত বছর ২৩ অক্টোবর একযোগে দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। ওই তালিকায় স্থান পায় কক্সবাজার জেলার বিভিন্ন স্তরের ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠান।

নতুন এমপিও পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের গত বছরের (২০১৯) জুলাই থেকে নির্ধারিত বেতনভাতা পাওয়ার কথা। কিন্তু, এমপিও তালিকা প্রকাশ করলেও বেতন ছাড়ের আদেশ জারি করছে না শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের জারিকৃত আদেশে বলা হয়েছে, প্রতিষ্ঠানের কোড দেওয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষক-কর্মচারীদের কোড দেওয়া শুরু হবে। এ প্রক্রিয়াও দ্রুত শেষ করা হবে। চলতি অর্থবছরের মধ্যেই শিক্ষক-কর্মচারীরা তাদের বেতন পাবেন।

আদেশে আরও বলা হয়, যে সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে তাদের মধ্যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে।

ভয়েস/এলএইচ/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com