শনিবার, ২৫ Jun ২০২২, ১১:০১ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

বিশ্ব পরিবেশ দিবসে ৫শ’ গাছের চারা রোপন ও বিতরণ

প্রেস বিজ্ঞপ্তি:
“প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” প্রতিপাদ্যে এবং “একটাই পৃথিবী” শ্লোগানকে ধারন করে ৫’শ গাছের চারা রোপন ও বিতরন করলো বেসরকারি উন্নয়ন সংস্থা পালস্। ৫-ই জুন কক্সবাজার সদর, পেকুয়া ও উখিয়া উপজেলায় নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

কক্সবাজারের পালস্ বানী একাডেমি এবং পালস তায়ামা ইন্টিগ্রেটেড স্কুলের ২ শতাধিক কোমলমতি শিক্ষার্থীদেরকে বিশ্ব পরিবেশ দিবসের গুরুত্ব,পরিবেশ বিপর্যয়ের কারন, পরিবেশ রক্ষায় করনীয় বিষয়ে ও বৃক্ষ রোপনের মাধ্যমে তাদেরকে বৃক্ষ রোপনে উৎসাহিত করা হয়। এসময় বাইপাস এলাকায় ফলজ ও বনজ গাছের চারা রোপন করা হয়।

পেকুয়া ও উখিয়া উপজেলায় হোস্ট কমিউনির বিভিন্ন স্থানে ৩’ শত ফলজ,বনজ ও ঔষধি গাছ রোপন ও বিতরণ করা হয়। এছাড়াও পরিবেশ বিপর্যয়ের কারন,পরিবেশ রক্ষায় করনীয় এবং বৃক্ষ রোপনের সুফল নিয়ে স্থানীয় জনসাধারণের সাথে আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক আবু মোর্শেদ চৌধুরী বলেন “ পাহার কাটা, চাষযোগ্য জমিতে গৃহ নির্মান, কল- কারখার ধোয়া, অতিমাত্রায় রাসায়নিকের ব্যবহার, প্লাস্টিকের ব্যবহার বৃদ্ধি ও বৃক্ষ নিধনের ফলে সমুদ্রকন্যা কক্সবাজার আজ হুমকির মুখে। যার ফলে প্রতিবছরই পাহাড় ধসে হাজারো মানুষ প্রান হারাচ্ছে। তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। সমুদ্র থেকে মৃত ডলফিন হাঙর সহ বিভিন্না প্রজাতির মাছ ভেসে আসছে। যা আমাদের ভয়াবহ হুমকী সরুপ। তাই এখন থেকেই আমাদের সচেতন হতে হবে। ভবিষ্যৎ প্রজন্মকে সচেতন করতে হবে। বেশি বেশি বৃক্ষ রোপন করে পরিবেশের রক্ষা করতে হবে। এটিও আমাদের কাজের একটি অংশ। আমরা আমাদের বিভন্ন প্রকল্পে পরিবেশের ভারসাম্য রক্ষা বিষয়ে সচেতনতা বৃদ্ধতে কাজ করছি।”

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com