শনিবার, ২৫ Jun ২০২২, ১০:০৯ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

বিশ্ব রাজকাঁকড়া দিবসে বক্তারা: ঝুঁকিতে মুল্যবান প্রাণী রাজকাঁকড়া

বিশেষ প্রতিবেদক:
আজ ২০ জুন বিশ্ব হর্সশো ক্র্যাব বা রাজকাঁকড়া দিবস। প্রথমবারের মতো কক্সবাজারে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার মাধ্যমে পালন করা হচ্ছে। এ উপলক্ষে সোমবার সকালে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের সম্মেলন কক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এতে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাইয়েদ মো: শরীফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো: সগীর আহমেদ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট কক্সবাজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান ও বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. সাইদ মাহমুদ বেলাল হায়দর।

সেমিনারে বক্তারা বঙ্গোপসাগরের একমাত্র জীবন্ত জীবাস্ম হর্সশো ক্র্যাব বা রাজকাঁকড়ার অস্থিত্ব অনেক বছর আগের। এই রাজকাঁকড়াকে ঘিরে দেশের সুনীল অর্থনীতিতে জেগেছে নতুন স্বপ্ন ও সম্ভাবনা। ইতোমধ্যে এ প্রাণীর ওষুধী গুণাগুণ কাজে লাগিয়ে দেশের অর্থনৈতিক ও জৈবপ্রযুক্তি খাতের উন্নয়নে দেশে প্রথমবারের মতো গবেষণা শুরু হয়েছে বাংলাদেশে। বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট এই দুটি প্রতিষ্ঠান হর্সশো ক্র্যাব বা রাজকাঁকড়া নিয়ে গবেষণা করছেন।

এসময় সাম্প্রতিককালে মানুষের আচরণের কারণে দেশের এ মূল্যবান প্রাণীটি প্রকৃতিতে পড়েছে মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে বলে মতামত ব্যক্ত করেন।

প্রতিমাসে হাজার হাজার রাজকাঁকড়া মারা পড়ছে জেলেদের জালে। এ প্রাণী রক্ষায় গণসচেতনতা গড়ে তোলার জন্য বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট উদ্যোগ গ্রহনের কথাও বলা হয়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com