শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০১ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

বেগম রোকেয়া দিবস আজ

ভয়েস নিউজ ডেস্ক:

আজ বেগম রোকেয়া দিবস। এ দিবসটি সরকারিভাবে পালিত একটি জাতীয় দিবস। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি উদযাপনে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়েও গ্রহণ করা হয়েছে বিভিন্ন কর্মসূচি ।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় এ উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় দেশের পাঁচজন নারীকে ‘রোকেয়া পদক’ দেওয়া হবে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এসময় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা উপস্থিত থাকবেন।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। সে সময় মুসলিম সমাজে মেয়েদের লেখাপড়া শেখানোর প্রচলন ছিল না। এমন অবস্থায়ও পরিবারের অগোচরে বেগম রোকেয়া চারটি ভাষায় লেখা ও পড়ায় সিদ্ধহস্ত হন। পরবর্তীতে বিয়ের পরে স্বামী সৈয়দ সাখাওয়াত হোসেনের উৎসাহে তিনি লেখাপড়ার প্রসার ঘটান। বেগম রোকেয়া ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মারা যান।

বেগম রোকেয়া ২০০৪ সালে বিবিসি বাংলার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি’ জরিপে ষষ্ঠ নির্বাচিত হয়েছিলেন। তিনি প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাহিত্যিক ও সমাজ সংস্কারক হিসেবে পরিচিত। তার উল্লেখযোগ্য রচনা হলো-মতিচূর, সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অবরোধ-বাসিনী।

এবার যে ৫ জন নারী বেগম রোকেয়া পদক পাচ্ছেন তারা হচ্ছেন- চট্রগ্রাম জেলার প্রফেসর কামরুন নাহার বেগম (অ্যাডভোকেট), সাতক্ষীরা জেলার ফরিদা ইয়াসমিন, নড়াইল জেলার ড. আফরোজা পারভীন, ঝিনাইদহ জেলার নাছিমা বেগম ও ফরিদপুর জেলার রহিমা খাতুন। পদক প্রাপ্তদের প্রত্যেককে আঠারো ক্যারেট মানের পঁচিশ গ্রাম স্বর্ণ নির্মিত একটি পদক, পদকের রেপ্লিকা, চার লাখ টাকার চেক ও সম্মাননাপত্র প্রদান করা হবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com