শনিবার, ২৫ Jun ২০২২, ১০:৪২ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ব্যবহৃত চা পাতা যে কাজে লাগাতে পারেন

লাইফস্টাইল ডেস্ক:
চা তৈরি করার পর অনেকেই পাত্রে জমে থাকা চা পাতা ফেলে দেন ডাস্টবিনে। অবশ্য অনেকেই এ চা কাজে লাগান গাছের সার হিসেবে।তবে সেই চা পাতা হতে হবে চিনি ছাড়া। না হলে গাছ নষ্ট হয়ে যাবে। তবে সার ছাড়া আরও অনেক কাজে লাগে এ চা পাতা।
আসবাব পরিষ্কারে
কাপড় ভালো রাখতে

আলমারিতে অনেক দিন ধরে কাপড় রাখলে পুরনো কাপড়ের গন্ধ সৃষ্টি হয়। ব্যবহার করা চা পাতা যদি একটি টিস্যু পেপারে মুড়িয়ে আপনি আলমারিতে রেখে দেন, তাহলে কাপড়গুলো ভালো থাকবে। পোকামাকড়ের উপদ্রব থেকেও রেহাই পাবে।

জুতার যত্ন

জুতায় ঘামের দুর্গন্ধ অনেকেরই সমস্যা। প্রতিদিন বাইরে থেকে এসে দুটি টিস্যু পেপারের মধ্যে চা পাতা মুড়ে সকাল পর্যন্ত জুতায় রেখে দিন। গন্ধ হবে না।

গাছের সার হিসেবে

ব্যবহূত চা পাতা ভীষণ ভালো জৈব সার। ঠাণ্ডা করে যেকোনো গাছের গোড়ায় দিয়ে দিন।

কন্ডিশনার হিসেবে

বাড়িতেই তৈরি করে নিতে পারেন চুলের যত্নে প্রয়োজনীয় কন্ডিশনার। চা পাতা অনেকটা সময় জ্বাল দিয়ে গাঢ় ও ঘন লিকার তৈরি করে নিন। শ্যাম্পু করার পর চুলে ভালো করে লাগিয়ে নিন ও ৫ মিনিট অপেক্ষা করুন। চাইলে পানি দিয়ে হালকা করে ধুয়ে নিতে পারেন, না ধুলেও সমস্যা নেই। চুল হয়ে উঠবে ঝকঝকে, মোলায়েম। এর সুবিধা হলো যেকোনো ধরনের চুলেই ব্যবহারযোগ্য।

কার্পেট পরিষ্কার করতে

আধা ভেজা ব্যবহূত চা পাতা কার্পেটে ছড়িয়ে দিন। সম্পূর্ণ শুকিয়ে গেলে পরিষ্কার করে ফেলুন বা ভ্যাকুয়াম ক্লিন করে নিন। বাজে গন্ধ ও ময়লা গায়েব হয়ে যাবে।

পা পরিষ্কার করতে

শীতে পায়ের পাতা, গোড়ালি ময়লা হয় সহজে। ব্যবহার করা চা পাতা গরম পানিতে ঢেলে পা চুবিয়ে রাখুন, পায়ের সব ময়লা পরিষ্কার হয়ে যাবে।

কেটে গেলে

শেভ করতে গিয়ে মুখ কেটে গেছে? একটা ব্যবহূত টি ব্যাগ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে কাটা স্থানে লাগিয়ে রাখুন। আরাম তো পাবেনই, রক্তপাতও বন্ধ হবে।

চোখের কালো দাগ নিরাময়ে

কাজের চাপে হোক বা কম ঘুমের কারণে হোক, চোখের নিচে ফোলা ভাব বা চোখ লাল হয়ে যাওয়া অনেকেরই সমস্যা। সেই সঙ্গে কালো দাগের সমস্যা তো আছেই। এসব সমস্যা থেকে আরাম পেতে ব্যবহার করা টি ব্যাগ কিংবা চা পাতা টিস্যুর মধ্যে নিয়ে চোখের ওপরে ২০ মিনিট দিয়ে বসে থাকুন। দেখবেন চোখের ফোলা বা লাল ভাব কমে গিয়ে ক্লান্তি দূর হয়েছে অনেকটাই। নিয়মিত ব্যবহার করলে কালো দাগও চলে যাবে।

ত্বকের কালো ভাব দূর করতে

চায়ে উপস্থিত টনিক এসিড ত্বকের কালো ভাব দূর করতে সাহায্য করে। এ জন্য ব্যবহার করা চা পাতা আধঘণ্টা আক্রান্ত স্থানে ধরে রাখতে হবে। এ ছাড়া রোদে ত্বক পুড়ে গেলেও সরাসরি টি ব্যাগ মুখে ব্যবহার করতে পারেন।

স্ক্রাব হিসেবে

টি ব্যাগ ফেলে না দিয়ে সেগুলো স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। এ জন্য ব্যবহার করা টি ব্যাগ শুকিয়ে ব্যবহার করুন। তারপর মুখ মুছে ময়েশ্চারাইজার লাগান। চায়ে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট আপনার ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ করবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com