শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১১:০৯ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

মিয়ানমার ইস্যুতে নিরাপত্তা পরিষদের ভূমিকার তীব্র সমালোচনা মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক:
মিয়ানমার ইস্যুতে নিরাপত্তা পরিষদের ভূমিকার তীব্র সমালোচনা মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকার তীব্র সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব । তিনি অভিযোগ করেছেন অভ্যুত্থান-পরবর্তী মিয়ানমারের পরিস্থিতি উন্নয়নের জন্য গুরুতর পদক্ষেপ নেয়নি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এই পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য প্রায়ই তাদের ভেটো ক্ষমতার অপব্যবহার করে দ্বন্দ্ব সমাধান করা অসম্ভব করে তোলে।

শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ২২ মিনিটের ভাষণের প্রায় পুরোটা সময় নিরাপত্তা পরিষদের তীব্র সমালোচনা করেছেন ইসমাইল সাবরি। তার মতে জাতিসংঘের ‘সবচেয়ে বড় সমস্যা’ এখন নিরাপত্তা পরিষদ।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, ‘এটা খুবই দুঃখজনক যে নিরাপত্তা পরিষদ এই পরিস্থিতি মোকাবেলায় কোনো গুরুতর পদক্ষেপ নেয়নি। কারো কারো মতে নিরাপত্তা পরিষদ এ বিষয়ে হাত ধুয়ে ফেলেছে এবং বিষয়টি আসিয়ানের কাছে হস্তান্তর করেছে।’

তিনি বলেন, ‘বিশ্বের শক্তিধর দেশগুলোর সমর্থকদের পক্ষ নেওয়ার জন্য ভেটোর ক্ষমতা প্রায়ই অপব্যবহার করা হয়। এটা গণতান্ত্রিক নয় এবং মানবাধিকারের নীতির লঙ্ঘন। এটি কাউন্সিলের স্থায়ী সদস্যদের মাধ্যমে বিরোধের সমাধান অসম্ভব করে তোলে।’

নিরাপত্তা পরিষদে মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ যে কোনো পদক্ষেপ নেওয়ার প্রস্তাব উত্থাপন করা হলে সংস্থার স্থায়ী সদস্য চীন ও রাশিয়া বরাবর এর বিপক্ষে ভেটো দিয়ে এসেছে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com