মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৪:৫৫ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

রান্নাঘর থেকে তেলাপোকা তাড়ানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক:

রান্নাঘর তেলাপোকার বেশ পছন্দের জায়গা। কারণ বেঁচে থাকার জন্য যে খাবারের প্রয়োজন, তা বাসা-বাড়ির অপরিচ্ছন্ন রান্নাঘর থেকে সহজেই মিলে যায়। এজন্য প্রাণিটি রান্নাঘর থেকে সহজে দূর হতে চায় না।

তেলাপোকা ভয় পান আর না পান, রান্নাঘরে তেলাপোকা যে শোভনীয় কিছু নয় তা আর বলার অপেক্ষা রাখে না। বরং রান্নাঘরে তেলাপোকার অবাধ বিচরণ নানা অসুখ-বিসুখের কারণ হতে পারে।

আর যদি হোটেল-রেস্তোরাঁর রান্নাঘর হয়, তাহলে তো আরো বিপদ। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে রান্নাঘরে তেলাপোকার উপস্থিতি ধরা পড়লে জরিমানা গুণতে হতে পারে।

তেলাপোকা নিধনের নানা ধরনের ওষুধ বাজারে পাওয়া যায়। তবে এসব ওষুধ মূলত কীটনাশক, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও বিপজ্জনক। বিশেষ করে রান্নাঘরে দেওয়া একটু বিপজ্জনক। কারণ, তেলাপোকা মারার পাউডার বা স্প্রে অসাবধানতায় খোলা খাবার-দাবারে পড়তে পারে।

রান্নাঘর যেহেতু স্বাস্থ্য এবং সুস্থতার সঙ্গে জড়িত, তাই রান্নাঘর তেলাপোকামুক্ত রাখতে ঘরোয়া পদক্ষেপ নেওয়াই ভালো।

ঘরোয়া পদ্ধতিতে প্রথমেই ব্যবহার করতে পারেন শসা। কয়েক টুকরো কাটা শসা অ্যালুমিনিয়াম ফয়েলে রাখুন এবং তেলাপোকা আসার স্থানে রেখে দিন। তেলাপোকা রান্নাঘর ছেড়ে পালাবে। ফয়েল না থাকলে বিকল্প হিসেবে অ্যালুমিনিয়ামের খালি ডিব্বা বা ক্যানে শসার টুকরো রেখেও সুফল পাওয়া যাবে। অ্যালুমিনিয়াম ফয়েল বা পাত্রে শসার টুকরো রাখলে যে গন্ধ বেরোয়, তা সহ্য করতে পারে না তেলাপোকা।

কতগুলো তেজপাতা গুঁড়া করে নিন। এরপর তা রান্নাঘরের তেলাপোকা লুকানোর সম্ভব্য স্থানে ছিটিয়ে দিন। তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না। এটি তেলাপোকা মারবে না কিন্তু তেলাপোকাকে ঘর থেকে বের করে দেবে।

পেঁয়াজ-রসুন শুধু রান্নার কাজে নয়, তেলাপোকা তাড়াতেও ব্যবহার করতে পারেন। একটি মগে পানি নিন। সেই সঙ্গে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং এক টেবিল চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে করে দিন যেসব জায়গায় তেলাপোকার বিচরণ। দেখবেন তেলাপোকা আর নেই।

বেকিং সোডা এবং চিনি মিশিয়ে নিন একসঙ্গে। দুটোই সমপরিমাণে হবে। এবার যেখানে তেলাপোকার আনাগোনা সেখানে ছিটিয়ে দিন। তেলাপোকা এটি খাওয়ার সঙ্গে সঙ্গে মারা যাবে।

তেলাপোকা প্রতিরোধে বোরিক পাউডারও বেশ কার্যকর। বোরিক পাউডার, চিনি এবং গমের ময়দা ভালো করে মিশিয়ে নিন। এরপর রান্নাঘরের চারপাশে মিশ্রণটি ছড়িয়ে দিন। তোলাপোকাকে ঘর ছাড়তে বাধ্য হবে।

পানি আর অ্যামোনিয়ার মিশ্রণ তেলাপোকা তাড়ানোর অত্যন্ত উপযোগী। এক বালতি পানিতে দুই কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই পানি দিয়ে রান্নাঘর মুছে নিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা থাকবে না।

রান্নাঘরে খাবার খোলা থাকলে বা এখানে-সেখানে পড়ে থাকলে কিংবা রান্নাঘর অপরিষ্কার থাকলে কিছুদিন পর আবারও তেলাপোকার উৎপাত শুরু হতে পারে। রান্নাঘর নিয়মিত পরিষ্কার রাখুন। এঁটো থালাবাসন জমিয়ে রাখবেন না।
প্রতিদিনের ময়লা প্রতিদিন ফেলে দিন। জমিয়ে রাখবেন না।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020
Design & Developed BY jmitsolution.com